আনুষ্ঠানিক যাত্রা শুরু করল দেশি অ্যাপ স্টোর ‘অ্যাপবাজার’

February 03, 2016

আনুষ্ঠানিক যাত্রা শুরু করল দেশি অ্যাপ স্টোর ‘অ্যাপবাজার’

আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করলো দেশীয় প্রথম অ্যাপস্টোর অ্যাপবাজার (www.appbajar.com)। আজ ৩ ফেব্রুয়ারি বুধবার ঢাকায় বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) কার্যালয়ে পূর্ণাঙ্গ ভাবে চালু হয় এ অ্যাপস্টোরটি। এ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান। এ সময় তিনি বলেন, শিক্ষাক্ষেত্র, ব্যবসা এবং চাকরির প্রতিটি ক্ষেত্রে মোবাইল অ্যাপ্লিকেশন তথা মোবাইল অ্যাপস বর্তমানে একটি নিত্য প্রয়োজনীয় বস্তুতে পরিণত হয়েছে। সকালে ঘুম থেকে উঠে কিংবা চায়ের আড্ডায় কোথায় নেই এই অ্যাপসের ব্যবহার। অ্যাপবাজার অ্যাপ প্রিয় স্মার্টফোন ব্যবহাকারীদের সেই চাহিদা পূরণ করবে বলে আমি আশা করি। পাশাপাশি দেশিয় অ্যাপ নির্মাতাদের তৈরি অ্যাপ সহজে কেনা-বেচার সুযোগও উন্মুক্ত হলো সবার জন্য। 
সংবাদ সম্মেলনে অ্যাপবাজার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডভান্সড অ্যাপস বাংলাদেশ লিমিটেডের (এএপিবিডি) প্রধান নির্বাহী শফিউল আলম বিপ্লব বলেন, বাংলাদেশে এই প্রথমবারের মতো দেশীয় অ্যান্ড্রয়েড ডেভেলপারদের অ্যাপসের বিশাল এক সমারোহ নিয়ে চালু হয়েছে পূর্ণাঙ্গ অ্যাপসের বাজার ‘অ্যাপবাজার’। যেখানে একজন ব্যবহারকারী খুব সহজেই তার পছন্দনীয় অ্যপস দেশীয় টাকায় কিনতে পারবেন । তিনি আরও বলেন, অ্যাপবাজারে এখন থেকে অ্যাপ কেনা-বেচা করা যাবে। আজ থেকে পরীক্ষামূলক সংস্করণ থেকে সম্পূর্ণ ভাবে লাইভ হবে দেশি এ অ্যাপস্টোর।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অ্যাপসবাজার থাকছে বাংলা এবং ইংরেজী দুই ভাষাতেই ব্যবহার করার সুবিধা। থাকছে অ্যাপবাজার ব্যবহারকারী এবং ডেভেলপারদের চ্যাটিং সুবিধা। অ্যাপবাজার ব্যবহারকারীরা তার পছন্দের যে কোন অ্যাপস তার বন্ধুদের গিফট দিতে পারবেন। অন্যান্য অ্যাপস্টোর থেকে পুরোপুরি ভিন্ন আদলে তৈরি করা হয়েছে অ্যাপবাজার। এখানে একজন ডেভেলপাররা কোন টাকা ছাড়াই খুব সহজেই বিনামূল্যে অ্যাপ আপলোড করতে পারবেন। ব্যবহারকারীরা সহজে নিজেদের মুদ্রায় তথা দেশীয় টাকায় অ্যাপ কিনতে পারবেন এবং কম দামে অ্যাপ বিক্রিও করতে পারবেন (যেখানে গুগল প্লেতে একটি অ্যাপসের সর্বনিন্ম মূল্য ০.৯৯ ডলার যা বাংলাদেশী টাকায় প্রায় ৭৫ টাকা) এবং মাস শেষে কোন প্রকার কার্ডের ঝামেলা ছাড়াই নিজের ব্যাংক অ্যাকাউন্টে অ্যাপ বিক্রির টাকা পাবার সুবিধা পাবেন। অ্যাপ বাজারের বিস্তারিত জানতে দেখুন: www.appbajar.com